কন্যা সন্তান জন্ম হলেই জেনেক্স এর তরফ থেকে পাওয়া যাবে ১১,০০০ টাকা। আবেদন করবেন কিভাবে জেনে নিন।

কন্যা সন্তান জন্মালে মিলবে ১১ হাজার টাকার ফিক্সড ডিপোজিট। আজ্ঞে হ্যাঁ, সমগ্র ভারতব্যাপী পুত্র ও কন্যার বৈষম্য দূরীকরণের জন্য জেনেক্স নামক এক সংস্থার তরফে এই বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে যে, বাল বিকাশ কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই এই ১১,০০০ টাকার ফিক্সড ডিপোজিট প্রদানের উদ্যোগ নিয়েছেন তারা।

প্রকল্পের বিস্তারিত : সমগ্র ভারতব্যাপী এমন প্রচুর মেয়ে রয়েছে যারা নিজেদের পরিবারের আর্থিক সমস্যার কারণে উচ্চশিক্ষা ক্ষেত্রে এগিয়ে যেতে পারে না। শুধু তাই নয়, ভারতের বিভিন্ন ক্ষেত্রে এমন প্রচুর সংখ্যক পরিবার রয়েছে যারা কন্যা সন্তানের তুলনায় পুত্র সন্তানকে অধিক গুরুত্ব প্রদান করে থাকেন। আর সমাজের এই বৈষম্য দূরীকরণের জন্যই জেনেক্স -এর তরফে এই বিশেষ প্রকল্প কার্যকর করা হয়েছে, যার মাধ্যমে কন্যা সন্তান জন্মালেই তার নামে ১১,০০০ টাকার FD বা ফিক্সড ডিপোজিট প্রদান করা হবে, যা পরবর্তীকালে কন্যা সন্তানকে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে কিংবা নিজস্ব ব্যবসা শুরু করার ক্ষেত্রে সহায়তা করবে।

আরও পড়ুন : SC-ST-OBC দের জন্য রাজ্য সরকারের এই স্কলারশিপ। আবেদন করলে পাওয়া যাবে সর্বোচ্চ ২৮ হাজার টাকা

জেনেক্স -এর মাধ্যমে কি সুবিধা পাওয়া যাবে : জেনেক্স -এর তরফে প্রকাশিত তথ্য অনুসারে, এই যোজনার অধীনে যেসমস্ত অভিভাবকেরা তাদের কন্যা সন্তানের নাম নথিভুক্ত করবেন তাদের সন্তানকে সংস্থার পক্ষ থেকে সম্পূর্ণ বিনামূল্য ১১ হাজার টাকার ফিক্সড ডিপোজিট প্রদান করা হবে। শুধু তাই নয়, এক্ষেত্রে কন্যা সন্তানের নাম নথিভুক্তকরণের জন্য কোনোপ্রকার অতিরিক্ত চার্জ প্রয়োজন হবে না।

আবেদনের প্রক্রিয়া : জেনেক্স -এর পক্ষ থেকে কার্যকর এই প্রকল্পের আওতায় নিজের কন্যা সন্তানের নাম নথিভুক্ত করার ক্ষেত্রে আপনাকে অনলাইন -এর মাধ্যমে আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। আর এর জন্য আপনাকে প্রথমেই জেনেক্স -এর অফিসিয়াল ওয়েবসাইটএ পৌঁছে যেতে হবে এবং প্রথমে রেজিষ্ট্রেশন করতে হবে। তারপর সঠিক ভাবে আবেদন পত্র পূরণ করতে হবে।

Genex to provide FD

প্রয়োজনীয় নথিপত্র: ১১ হাজার টাকার ফিক্সড ডিপোজিট পাওয়ার জন্য আপনাকে যে যে নথিপত্রগুলি আপলোড করতে হবে তা হলো :
১. কন্যা সন্তানের পিতা, মাতা কিংবা অভিভাবকের আধার কার্ড।
২. কন্যা সন্তানের মাতার সদ্যতোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
৩. ইমেইল অ্যাড্রেস।
৪. মোবাইল নম্বর।
৫. কন্যা সন্তানের জন্ম সার্টিফিকেট।
৬. সদ্যোজাত কন্যা সন্তানের ছবি।

Official WebsiteLink