আপনারা যারা অ্যামাজন এবং ফিল্পকার্ট ব্যবহার করে জিনিস কেনেন তারা হয়তো জানবেন Amazon এবং Flipkart তাদের সমস্ত সামগ্রীর ওপর ৭ দিনের রিটার্ন বা রিপ্লেসমেন্ট এর অপশন দিত অর্থাৎ আপনি যদি কোনো সামগ্রী অর্ডার দেন তবে সেটা আগামী ৭ দিন আপনি বিনা চিন্তায় ব্যবহার করতে পারতেন এবং এই ৭ দিনের মধ্যে যদি সেই প্রোডাক্টে কোনোরকম সমস্যা দেখা দিত তবে আপনি নির্দিষ্ট ই-কমার্স অ্যাপে গিয়ে সেই প্রোডাক্টটি ফেরত অথবা সেটির বদলে ওই প্রোডাক্টই আবার অর্ডার দিতে পারতেন। কিন্তু কদিন আগেই Amazon এবং Flipkart তাদের এই নিয়মে বড়ো পরিবর্তন করেছে।
Amazon ও Flipkart এর নতুন আপডেট:-
অ্যামাজন ও ফিল্পকার্ট তাদের রিটার্ন ও রিপ্লেসমেন্ট পলিসি আপডেট করেছে। এখন আর আগের মতো আপনি কোনো জিনিস সরাসরি অ্যাপের মাধ্যমে রিটার্ন বা রিপ্লেসমেন্ট করতে পারবেন না। কোনো জিনিস অর্ডার দেবার পর যদি তাতে কোনোরকম সমস্যা দেখা দেয় তবে আপনাকে সেই সামগ্রীর কেয়ার সেন্টারে যেতে হবে এবং সেখান থেকে আপনার সমস্যাটি শোনা হবে এবং তারপর কেয়ার সেন্টারের ব্যাক্তিরা আপনার সমস্যাটি সমাধান করবার চেষ্টা করবে।
![Amazon-Flipkart এর রিটার্ন এবং রিপ্লেসমেন্ট পলিসিতে নতুন আপডেট। এখন সরাসরি রিটার্ন করা যাবে না কোনো ইলেকট্রনিক প্রোডাক্ট 2 Amazon Returns Policy Change](https://banglahub.in/wp-content/uploads/2024/03/amazon-returns-policy-change-1024x538.jpeg)
কোন কোন সামগ্রীর ওপর এই নিয়ম লাগু হয়েছে:-
অ্যামাজন ও ফিল্পকার্টের সমস্ত প্রোডাক্টের ওপর এই নিয়ম লাগু করেনি। নির্দিষ্ট কিছু প্রোডাক্ট বিশেষ করে ইলেকট্রনিক্স এর ওপর এই নিয়ম লাগু করা হয়েছে। অর্থাৎ মোবাইল, টিভি, এসি, ল্যাপটপ থেকে শুরু করে সমস্ত ইলেকট্রনিক প্রোডাক্টের ওপর এই নিয়ম কার্যকারী হবে এবং ইলেকট্রনিক্স প্রোডাক্ট বাদ দিয়ে অন্যান্য সমস্ত প্রোডাক্টের ওপর এই নিয়ম লাগু হবে না।
আরও পড়ুন:- একবার ইনভেস্ট করে প্রতি মাসে হাতে পাবেন ৯ হাজার ২৫০ টাকা। পোস্ট অফিসের MIS স্কিমের কথা জানেন তো?
কেন এই নতুন আপডেট:-
বিভিন্ন সময় দেখা যায় রিটার্ন করা ইলেকট্রনিক প্রোডাক্টের বিভিন্ন পার্স মিসিং থাকে বা যে প্রোডাক্টটি পাঠানো হয়েছিল রিটার্নের পর কোম্পানির হাতে পুরোপুরি অন্য একটি প্রোডাক্ট রিসিভ হয়। এরকম বিভিন্ন কারনের জন্য কোম্পানির অনেক বড়ো ধরনের ক্ষতি হয়ে যায়। যার ফলে এই নতুন নিয়ম আনা হয়েছে। যাতে কোনো ব্যাক্তি কোনো প্রোডাক্ট রিটার্ন করতে চাইলে তাকে সেই কোম্পানির কেয়ার সেন্টারে যেতে হবে।
![Amazon-Flipkart এর রিটার্ন এবং রিপ্লেসমেন্ট পলিসিতে নতুন আপডেট। এখন সরাসরি রিটার্ন করা যাবে না কোনো ইলেকট্রনিক প্রোডাক্ট 3 Amazon Returns Policy Change](https://banglahub.in/wp-content/uploads/2024/03/flipkart-returns-policy-change-1024x538.jpeg)
আপনি কি করবেন?
আপনি যদি এই দুই ই-কমার্স সাইট ব্যবহার করে প্রোডাক্ট নিয়ে থাকেন তবে ডেলিভারি বয় যখন আপনাকে প্রোডাক্টটি দিতে আসবে তখন ভালো করে যাচাই করে নেবেন এবং তারপরেই OTP শেয়ার করবেন। মনে রাখবেন একবার ডেলিভারি হয়ে গেলে সেই প্রোডাক্টের পুরো দায়িত্ব আপনার।