কিভাবে বাড়াবেন মোমোর ব্যবসা, জেনে নিন মার্কেটিং স্ট্র্যাটেজি।

বর্তমান সময়ে বিরিয়ানির পাশাপাশি আপামোর বাঙালি আর যে খাবারটিতে মজেছে তা হলো মোমো। এখন একটু ভালো করে লক্ষ্য করলেই দেখা যাবে, প্রতিটি পাড়ায় কিংবা একটি নির্দিষ্ট এলাকায় অন্ততপক্ষে একটি কিংবা দুটি মোমোর দোকান রয়েছেই। আর সমগ্র ভারত জুড়ে এরকম কত যে মোমোর দোকান রয়েছে তা বলাই বাহুল্য। কিন্তু এই এত দোকানের ভিড়ে আপনার নিজের ব্যবসাকে যদি বাড়াতে চান কিংবা আপনার ব্যবসাটিকে যদি একটি ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করতে চান তবে আপনাকে কতগুলি বিশেষ বিষয়ের দিকে নজর দিতে হবে এবং সাধারণ জনগণের কাছে আপনার দোকানের মোমো পৌঁছে দেওয়ার জন্য কতোগুলি বিশেষ মার্কেটিং স্ট্র্যাটেজি অবলম্বন করতে হবে। আর এই মার্কেটিং স্ট্র্যাটেজিগুলি হল:

ফ্রী মোমো : বর্তমান সময়ে খাবারের ফ্রী ডেলিভারি কিংবা সম্পূর্ণ বিনামূল্যে সাধারণ জনগণের কাছে নিজস্ব দোকানের খাবার পৌঁছে দেওয়ার কনসেপ্ট যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেছে। সুতরাং, আপনিও যদি আপনার দোকানের মোমো প্রচুর সংখ্যক সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে চান তবে সম্পূর্ণ বিনামূল্যে গ্রাহকদের কাছে মোমো পৌঁছে দেওয়া কিংবা একটি নির্ধারিত সময় পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে গ্রাহকদের মোমো টেস্ট করতে দেওয়ার মতো অফার চালু করতে পারেন। এক্ষেত্রে এইরূপ অফার চালু করলে আপনার দোকান এবং ফ্রি মোমো সংক্রান্ত বিষয়টি প্রচুর সংখ্যক সাধারণ মানুষের কাছে পৌঁছে যাবে। যার ফলস্বরূপ মানুষের কাছে আপনার দোকানের মোমোর অভিনব স্বাদ পৌঁছে যাবে যা পরবর্তীতে গ্রাহক বাড়াতে এবং আপনার ব্যবসার বৃদ্ধির ক্ষেত্রে যথেষ্ট সহায়তা করবে।

Momo's business

নিজস্ব আউটলেট এবং কালার থিম : খুব ভালোভাবে লক্ষ্য করলেই দেখা যায় যে সম্পূর্ণ ভারতব্যাপী এমন বহু মানুষ রয়েছেন যারা নিজস্ব ঠেলাগাড়িতে কিংবা অন্য কোন উপায়ে মোমো বিক্রি করে থাকেন। অনেকেই আর্থিক সমস্যার কারণে নিজস্ব আউটলেট শুরু করতে পারেন না। তবে আপনি যদি নিজস্ব ব্যবসাটিকে ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করতে চান তবে আপনাকে নিজস্ব আউটলেট শুরু করতে হবে। এক্ষেত্রে আপনি যেকোনো শপিং মলে কিংবা ফুডকার্টের মাধ্যমে নিজস্ব ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে শপিংমলে ব্যবসা শুরু করা অধিকতর সুবিধার কারণ প্রত্যেকদিন শপিংমলে প্রচুর সংখ্যক মানুষের সমাগম হয়ে থাকে। এই সমস্ত শপিংমলে আপনার নিজস্ব আউটলেট থাকলে প্রচুর সংখ্যক মানুষ আপনার দোকানটিকে আলাদা করে চিনে নিতে পারবেন। এছাড়াও আপনার ব্যবসাকে অভিনবত্ব প্রদানের জন্য আপনার দোকানের রঙ ও খাবারের প্যাকেজিং -এর রঙ এবং যেসমস্ত মানুষ আপনার দোকানে কাজ করছেন তাদের ড্রেস কোড কিংবা আপনি যদি নিজেই পরিচালনা করে থাকেন তবে আপনার ড্রেস কোড একই রকম রঙের ভিত্তিতে রাখার চেষ্টা করুন। এতে শপিং মলের বহু মানুষের ভিড়ে মানুষ আপনার দোকানটিকে আলাদা করে চিনে নিতে পারবে।

স্বাদের অভিনবত্ব : বর্তমানে সমগ্র ভারতব্যাপী স্টিম মোমো, ফ্রাইড মোমো, প্যান ফ্রাইড মোমো যথেষ্ট জনপ্রিয়। তবে আপনি আপনার নিজস্ব এলাকার প্রচুর সংখ্যক ব্যবসায়ীর ভিড়ে নিজেকে আলাদা করে নিতে চান তবে মোমোর স্বাদের ক্ষেত্রে অভিনবত্ব আনতেই হবে। এক্ষেত্রে আপনার আশেপাশের দোকানগুলিতে যেসমস্ত মোমো পাওয়া যায় না অর্থাৎ নতুন ধরনের মোমো বানানোর চেষ্টা করুন, এতে আপনার দোকান এবং খাবারের নাম চারিদিকে ছড়িয়ে পড়বে।

আরও পড়ুন : ভারতের বাজারে Top 5 স্মার্টফোন কোনগুলি, জেনে নিন।

সিজনাল মার্কেটিং : বিভিন্ন ক্ষেত্রেই দেখা যায় সিজেনাল মার্কেটিং -এর মাধ্যমে খাবারের ব্যবসা কিংবা গিফটের ব্যবসা ফুলে ফেঁপে উঠছে। স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবসের মতো গুরুত্বপূর্ণ দিবস হোক কিংবা ভ্যালেন্টাইন্স ডে, রোজ ডে, টেডি ডে এর মতো দিনগুলি উপলক্ষে আপনি বিভিন্ন ধরনের অফার চালু করতে পারেন। শুধু তাই নয়, এই সমস্ত বিশেষ দিন উপলক্ষ্যে আপনার দোকানে নিত্যনতুন মোমোর সম্ভারেরও আয়োজন করতে পারেন যার সাধারণ মানুষকে আকর্ষিত করবে। এছাড়াও এই সমস্ত দিনগুলির বিশেষ অফার সম্পর্কে প্রচারের জন্য নানাবিধ ট্যাগলাইন ব্যবহার করতে পারেন এবং সোশ্যাল মিডিয়ার সহায়তা নিতে পারেন, যা আপনার ব্যবসাকে অন্য এক পর্যায়ে পৌঁছে দেবে।

উপরোক্ত মার্কেটিং স্ট্রাটেজিগুলি অবলম্বন করে আপনি যদি আপনার দোকানের মোমোর জনপ্রিয়তা সাধারণ মানুষের মধ্যে বাড়াতে পারেন তবে খুব সহজেই আপনার নিকটবর্তী এলাকায় আপনার দোকানটি জনপ্রিয় হয়ে উঠবে। এর পরবর্তীতে আপনি আপনার পার্শ্ববর্তী এলাকাগুলির বিভিন্ন শপিং মলে নিজস্ব আউটলেট তৈরি করতে পারেন অথবা নিজের পার্শ্ববর্তী এলাকার সাধারণ মানুষের কাছে ফুড কার্টের মাধ্যমে নিজের ব্যবসাটিকে পৌঁছে দিতে পারবেন।