২৮৯৮ খ্রিস্টাব্দের কল্কি-তে অমিতাভ বচ্চনের অশ্বত্থামা আমাদের আজকের অ্যাকশন হিরো

বাংলাহাব ডেক্স:– অমিতাভ বচ্চন 70-এর দশকে অ্যাংরি ইয়াং ম্যান অ্যাকশন তারকা হিসাবে বিশিষ্টতা অর্জন করেছিলেন। নাগ অশ্বিন কল্কি ২৮৯৮ খ্রিস্টাব্দে উদ্ভাবিতভাবে সেই আহ্বান জানান।

নাগ অশ্বিনের ডাইস্টোপিয়ান সাই-ফাই মহাকাব্য কল্কি 2898 খ্রিস্টাব্দ একটি নস্টালজিকভাবে পরিচিত কিন্তু অদ্ভুতভাবে বিরক্তিকর চিত্র দিয়ে শুরু হয়: একজন তরুণ অমিতাভ বচ্চন । 1960-70-এর দশকে যারা জন্মগ্রহণ করেছেন তাদের জন্য সুপারস্টারকে তার উত্তেজনাপূর্ণ দিনে দেখেছেন, তার যৌবন দিয়ে দর্শকদের মোহিত করেছেন এবং তার দেখার তীব্রতা দিয়ে তাদের ভয় দেখান। কিন্তু আমরা যারা বড় পর্দায় তার অ্যাংরি ইয়াং ম্যান ব্যক্তিত্বের সাক্ষী হতে মিস করেছি তাদের জন্য, কল্কি ২৮৯৮ খ্রিস্টাব্দ আমাদের কভার করেছে।

নাগ অশ্বিন অমিতাভ বচ্চনকে ডি-এজ করেছেন, কিন্তু ছলনা হিসেবে নয়। তিনি তাকে কুরুক্ষেত্রে অশ্বত্থামা হিসাবে পরিচয় করিয়ে দেন, মহাভারতের যুদ্ধক্ষেত্র – জেট-কালো লম্বা তালা এবং গোঁফ সহ – এমন একটি চেহারা যা তিনি কখনও প্রদর্শন করেননি। এটি সাহায্য করে যেহেতু আমরা কল্কি 2898 খ্রিস্টাব্দে যে ডি-এজড বচ্চনকে দেখতে পাই তা জাঞ্জির এবং দিওয়ারের মতো 1970 সালের বিজয় নয়। কিন্তু তিনি হলেন সেই অ্যাংরি ইয়াং ম্যান যে তার ক্রোধের জন্য শাস্তি পায় – তা যতই ধার্মিক হোক না কেন – এবং আগামী 6,000 বছর ধরে এর খেসারত বহন করবে।

নাগের শতবর্ষ বিস্তৃত দৃষ্টিভঙ্গি বচ্চনের চরিত্রটিকে যুগে যুগে সবচেয়ে বড় করে তুলেছে। এখন তার 80-এর দশকে, বচ্চন পরীক্ষা চালিয়ে যাচ্ছেন এবং তার উপস্থিতি অনুভব করছেন, কিন্তু তার ব্র্যান্ডটি মূলত পালিশ প্রশ্নকর্তা (পিঙ্ক, বদলা, রানওয়ে 34), বিতর্কিত কার্টুন (পা, পিকু), বন্ধুত্বপূর্ণ হোস্ট (কৌন বনেগা) এর মধ্যে সীমাবদ্ধ রয়েছে ক্রোড়পতি), অথবা সতর্ক ব্লগার এবং টুইটার (তিনি এখনও তার টুইট সংখ্যা করেছেন এবং গণনা মিস করার জন্য প্রচুরভাবে ক্ষমাপ্রার্থী)। প্রাগৈতিহাসিক যুদ্ধের যন্ত্র হিসাবে নাগ অশ্বিন যেভাবে করেছিলেন তার মতো তাকে কখনও কল্পনা করা হয়নি।

WhatsApp Image 2024 07 02 at 9.08.17 PM

এটি এমন নয় যে বচ্চন তার দ্বিতীয় ইনিংসে অ্যাকশন থেকে সরে এসেছেন। তিনি বুদ্দাহ হোগা তেরা বাপ (2011), থাগস অফ হিন্দুস্তান (2018), এবং ব্রহ্মাস্ত্র (2022) এর মতো সাম্প্রতিক একটি চলচ্চিত্রে কয়েকটি ঘুষি, লাথি এবং আরও অনেক কিছু করেছেন। কিন্তু সেগুলি তার হাত নোংরা করার চেয়েও বেশি টোকেনিস্টিক শ্রদ্ধা ছিল। 2898 খ্রিস্টাব্দের কল্কিতে তিনি অমর অশ্বত্থামা হিসাবে কোনও ঘুষি টেনে নেননি, তার অ্যাকশন সেটের টুকরোগুলিকে জীবনের চেয়ে বড় দেখাতে সিজিআই-এর বুদ্ধিমান এবং স্মার্ট ব্যবহার দ্বারা সহায়তা করা হয়েছিল। আজকের প্রযুক্তির সাথে, একজনকে সর্বদা দুর্দান্ত পদক্ষেপের জন্য ব্যাপক প্রশিক্ষণের প্রয়োজন হয় না। এটা লাগে শুধু অভিব্যক্তি, এবং শরীরের ভাষা. 1970-এর দশকে জেনারে তার সমৃদ্ধ অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে, বচ্চনের এই খরগোশটিকে তার টুপি থেকে বের করার জন্য খুব বেশি প্রয়োজন নেই।

এটি আরও সাহায্য করে যে নাগ অশ্বিন অশ্বত্থামাকে একটি শব্দচরিত্র হিসাবে লেখেন না। তিনি তার চোখ এবং সেই বিশাল পর্দা উপস্থিতি দিয়ে বেশিরভাগ কথা বলেন। মুখের গভীর সংলাপগুলিতে বচ্চনের কণ্ঠস্বর ব্যবহার করা একটি সুবিধাজনক ক্রাচ ছিল, কিন্তু নাগ এটি থেকে সরে এসেছেন এবং বচ্চনকে একজন জগারনটের মতো আচরণ করেছেন – একটি ঘূর্ণায়মান পাথর যেখানে কোনও শ্যাওলা নেই। সে শুধু তার গন্তব্য কাজ করে চলে যায় – নির্বাচিত একজনের মাকে রক্ষা করে – তার পথের প্রতিবন্ধকতা সৃষ্টিকারী সমস্ত কিছুকে মুছে ফেলার জন্য একটি মরিয়া ধারার সাথে। শুধুমাত্র একটি আবেগ প্রকাশ করার সময় সে শেষের দিকে, একটি পুরানো বন্ধুর আবিষ্কারের পরে, এবং এটি তার ক্রিপ্টোনাইট হিসাবে পরিণত হয়।

বচ্চন একজন কৌতূহলী কাস্টিং পছন্দও কারণ তিনি ঐতিহ্য এবং আধুনিকতার একটি সূক্ষ্ম মিশ্রণ – চরিত্র এবং অভিনেতা যে তিনি। একবার ট্যুর ডি ফোর্স নিপীড়নের বিরুদ্ধে বিদ্রোহ করে, তিনি মহব্বতেন, কখনো খুশি কখনো গম এবং বাগবানের মতো চলচ্চিত্রে তার দ্বিতীয় ইনিংসের সময় পুরুষতন্ত্রের মুখ হয়ে ওঠেন। তিনি সবচেয়ে প্রযুক্তি-সংক্রান্ত, কিন্তু টেক্সটিকেটের জন্য একজন হেকলারও। তিনি শাল-কুর্তা এবং হুডির মধ্যে তার পছন্দের পোশাক হিসেবে দোলা দেন। তিনি একটি নতুন দেহে একটি পুরানো আত্মা – ঠিক যেমন তার অশ্বত্থামা চরিত্রে অভিনয় করা হয়েছে – একটি পুনরুত্থিত মমি যার পছন্দের অস্ত্রটি ঐতিহ্যগত নৃশংস শক্তি, তবে এটি ডি-এজিং এবং সিজিআই-সৃষ্ট অ্যাকশনের আধুনিক প্রযুক্তির মাধ্যমে অর্জন করা হয়েছে৷

Leave a Comment